Current Date:June 24, 2021
আগামী বছর থেকেই বন্ধ হতে পারে অবৈধ মোবাইল ফোন?

আগামী বছর থেকেই বন্ধ হতে পারে অবৈধ মোবাইল ফোন? – আপনার যা জানা জরুরি

আগামী বছর থেকেই বন্ধ অবৈধ মোবাইল ফোন?

BTRC Logo

অবৈধ মোবাইল ফোন বন্ধ করা নিয়ে গত দুই বছর যাবত খুব আলোচনা হচ্ছে। ইদানিং আবার শোনা যাচ্ছে এপ্রিল মাস থেকে বন্ধ করা হবে অবৈধ মোবাইল ফোন। এই বিষয়টা নিয়ে কম বেশি আমরা সবাই চিন্তিত তবে এই নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) তরপ হতে কিছু সহজ প্রশ্নের উত্তর এবং কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে আসে সেগুলোই আপনাদের সাথে শেয়ার করবো। যা আমার আপনার জন্য জানা অবশ্যই জরুরি আজ এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক

অবৈধ মোবাইল ফোন কোন গুলো ?

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি (BTRC) এর অনুমোদন নিয়ে যে মোবাইল ফোন গুলো আমদানি বা পস্তূত করা হয়নি। সেই সকল মোবাইল ফোন অবৈধ বলে গণ্য হবে। সরকার ২০১৮ সাল থেকে অনুমোদিত সব মোবাইল ফোনের International Mobile Equipment Identity অর্থাৎ (IMEI) দিয়ে একটি ডাটাবেইস তৈরি করেছে। এই ডাটাবেইসে যদি কোনো মোবাইল ফোনের তথ্য না থাকে তাহলে সেটা অবৈধ বলে গণ্য হবে।

মোবাইল ফোন বৈধ না অবৈধ কিভাবে জানবেন?

বিটিআরসি (BTRC) তরপ থেকে এই জন্য একটা সহজ পদ্ধতি জানিয়ে দেয়া হয়েছে। প্রথমে আপনার মোবাইলের (IMEI) নাম্বার টি বের করতে হবে। নাম্বার টি বের করার জন্য ডায়াল করতে হবে *#06# ডায়াল করার পর আপনার সামনে ১৫ ডিজিটের (IMEI) নাম্বার চলে আসবে ২টি ও আসতে পারে। আপনি যে কোনো একটি কপি করে নিন বা কোঁথাও লিখে রাখুন। এর পর মেসেজ অপশনে গিয়ে KYD এর পর আপনার IMEI নম্বর লিখে 16002 এই নাম্বারে পাঠিয়ে দিতে হবে। মনে রাখা ভালো KYD লেখার পর একটি মাত্র স্পেস দিয়ে IMEI নাম্বার লিখতে হবে। স্পেস না দিলে বা একের অধিক স্পেস দিলে কাজ করবে না। সঠিক ভাবে লিখে পাঠাতে হবে 16002 নাম্বারে এরপর ফিরতি মেসেজে যদি বলে ডিভাইসটির IMEI বিটিআরসি’র ডাটাবেইজে পাওয়া গেছে। তাহলে বুঝবেন আপনার মোবাইল ফোনটি বৈধ। আর যদি সব ঠিক করে পাঠানোর পরও ফিরতি মেসেজে যদি বলে ডিভাইসটির IMEI বিটিআরসি’র ডাটাবেইজে পাওয়া যায়নি তাহলে বুঝবেন মোবাইল ফোনটি বৈধ নয় বা অবৈধ।

আগামী বছর থেকেই বন্ধ অবৈধ মোবাইল ফোন?

কবে বন্ধ হতে পারে ?

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি (BTRC) থেকে বলা হয়েছে আগামী বছর বা ২০২১ সালের প্রথম দিকে এটা বাস্তবায়ন করার চিন্তা রয়েছে। তবে এখন থেকেই আপনি যদি নতুন মোবাইল কিনতে যান তাহলে অবশ্যই নিশ্চিত হয়ে নিন আপনার পছন্দের মোবাইল ফোনটি বৈধ কি না?। যাতে করে আপনাকে পরবর্তীতে কোনো রকম যামেলাই পড়তে না হয়।

ডাটাবেইজে মোবাইল ফোনের তথ্য না থাকলে কী হবে?

যখন এই প্রক্রিয়াটির বাস্তবায়ন শুরু হবে সরকার চাইলে আপনার ফোনটি বন্ধ করে দিতে পারবে। তবে বিটিআরসি’র চেয়ারম্যান এম.ডি জহুরুল হক জানিয়েছেন মোবাইলটি দিয়ে যদি কোনো অনিয়ম,জালিয়াতি বা প্রতারণা না করা হয়ে থাকে তাহলে তারা সেটাকে কোনো ভাবে নিবন্ধন করার চেষ্টা করবেন। এবং কোনো  রকম সমস্যা থাকলে সেটাও সমাধান করার চেষ্টা করবে বিটিআরসি। তবে বিষয়টা এখনো যেহেতু প্রক্রিয়াধীন তাই বলা যাচ্ছে না সেটা কি হবে বা কিভাবে হবে ।

পুরোনো ফোনের কী হবে?

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি (BTRC) থেকে বলা হয়েছে ২০১৮ সালের আগের অর্থাৎ ডাটাবেইজ নথিভুক্ত শুরু হওয়ার আগের ফোন গুলো বন্ধ করা হবে না ।

বিদেশ থেকে আনা মোবাইল ফোন কি অবৈধ?

বিদেশ থেকে আনা মোবাইল গুলো যেহেতু শুল্ক বিভাগের অনুমতি থাকে তাই এক্ষেত্রে অনলাইনে নিবন্ধন করার সুযোগ করে দেয়ার চিন্তা রয়েছে বিটিআরসি’র। এক্ষেত্রে এক দুইটার নিবন্ধন করার সুযোগ দেয়া হবে এবং এই জন্য কিনে আনা রসিদ ঠিকমতো রাখার পরামর্শ দিচ্ছে বিটিআরসি। তবে অনেক বেশি পরিমান হলে সেগুলোর অনুমোদন সহজ হবে না। এখনো এই বিষয় গুলো নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি

বেসিক ফোন

বেসিক ফোনও কি অবৈধ হতে পারে ?

IMEI যেহেতু সব ফোনেরই থাকে তাই বেসিক ফোনও এর আওতায় পরবে। তবে এই প্রক্রিয়ার মধ্যে স্মার্টফোন আগে প্রাধান্য পাবে। তবে সকল বিষয়টা এখনো যেহেতু প্রক্রিয়াধীন তাই ঠিক কি হবে সেটা এখনই বলা  যাছে না তার জন্য আপেক্ষা করতে হবে

শেষ কথাঃ

মোবাইল ফোন ক্রয়ের পূর্বে আসল/নকল যাচাই করুন। অবশ্যই নিশ্চিত হয়ে নিন আপনার পছন্দের মোবাইল ফোনটি বৈধ কি না?। যাতে করে আপনাকে পরবর্তীতে কোনো রকম যামেলাই পড়তে না হয়। এবং নিজের নিরাপত্তা নিশ্চিত করুন।

আরও পড়ুনঃ

>>> Realme C15 ১৩ হাজার টাকায় দারুন একটা ফোন??

>>> চোখ ভালো রাখতে ব্যবহার করুন F-lux

 

তো এই ছিল আজকের পোস্ট। আশা করি পোস্টটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানতে ভুলবেন না। এই রকম আরও পোস্ট পেতে চাইলে আমাদের সাথেই থাকুন। আমাদের পোস্ট গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে, অনুগ্রহ করে আমাদের পোস্ট গুলি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন।

আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন বিডি টেক পয়েন্ট (BD Tech Point) এর সাথে। যুক্ত হতে – এখানে ক্লিক করুন

মানুষ মাত্রই ভুল করে আমরা কেউ আসলে ভুলের উর্ধে নই। যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই ক্ষমা সন্দুর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ আপনাকে আর্টিকেলটি পরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন বিদায় নিচ্ছি আজকের মত আল্লাহ্‌ হাফেজ।

3 Comments

Leave a Reply

Your email address will not be published.

x