Current Date:June 22, 2021
ব্লগিং এবং ইউটিউব এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া

ব্লগিং এবং ইউটিউব এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া

ব্লগিং এবং ইউটিউব শুরুর জন্য দরকার একটি বিষয় বাছাই করা, যাকে ইন্টারনেটের ভাষায় নিশ বাছাই বলে। প্রথমে জেনে নিবো নিশ কি, নিশ মানে হচ্ছে বিষয় আপনি যে বিষয়ের উপর কনটেন্ট তৈরি করবেন তাকে নিশ বলে। আপনি যদি ব্লগিং এবং ইউটিউব শুরু করতে চান কিন্তু বুঝতে পারছেন না কোন বিষয় নিয়ে শুরু করবেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন কারন, আজকের এই আর্টিকেলে আলোচনা করবো এমন ব্লগিং এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া সমন্ধে যেগুলোর ডিমান্ড সব সময়ই ভালো।

বর্তমান সময়ে ব্লগিং সাধারণত ২ ভাবে করা যায়।

১। ওয়েব সাইট

যদি আপনি আর্টিকেল কনটেন্ট নিয়ে কাজ করতে চান তাহলে ওয়েবসাইট।

২। ইউটিউব

আর যদি আপনি ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করতে চান তাহলে ইউটিউব।

তো চলুন একটি একটি করে আজকের ব্লগিং এবং ইউটিউব এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া সমন্ধে জানবো এবং এখান থেকে যে কোন একটি নিশ বাছাই করে শুরু করতে পারবেন আপনি আপনার ব্লগিং ক্যারিয়ার।

ব্লগিং এবং ইউটিউব এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া

Recipe

১। রেসিপি – আপনি যদি কুকিং করতে ভালোবাসেন তাহলে বিভিন্ন ধরনের খাবার কিভাবে তৈরি করতে হয় সেটার প্রসেস কি এবং কি কি উপাদান এর প্রয়োজন হতে পারে এই বিষয় গুলো নিয়ে ওয়েব সাইট এবং ইউটিউবে কনটেন্ট তৈরি করতে পারেন। এই ধরনের কনটেন্ট গুলো বেশ জনপ্রিয় মানুষ জানতে চায় নতুন নতুন খাবার তৈরির ফর্মুলা, তো যারা কুকিং করতে ভালোবাসেন তারা এই  নিশ টি নিয়ে কাজ করতে পারেন।

food

২। ফুড রিভিউ – ফুড ইন্ডাস্ট্রিতে আরেকটা জনপ্রিয় টপিক হচ্ছে ফুড রিভিউ , এই ধরনের ব্লগ গুলো আসলে বিভিন্ন ধরনের খাবারের রিভিউ করা হয় ফুড গুলোর কোয়ালিটি কেমন, প্রাইস কেমন, কোথায় পাওয়া যায় মূলত এই বিষয় গুলো নিয়ে কনটেন্ট তৈরি করতে পারেন। ফুড পছন্দ করেনা এমন মানুষ খুজে পাওয়া যাবেনা এবং মজার মজার ফুড গুলো কোথায় পাওয়া যায় এই তথ্য গুলো নিয়ে কাজ করা যেতে পারে। উপরের রেসিপি টপিক সাথে এর কিছুটা পার্থক্য রয়েছে যেমন রেসিপি নিশে আপনাকে দেখাতে হবে খাবার কিভাবে তৈরি করতে হয় সেটার প্রসেস কি এবং কি কি উপাদান এর প্রয়োজন হতে পারে অন্য দিকে ফুড রিভিউ হচ্ছে ফুড গুলোর কোয়ালিটি কেমন, প্রাইস কেমন, কোথায় পাওয়া যায় এই বিষয় গুলো ভিউয়ারদের কে জানাতে হবে। চাইলে রেসিপি এবং ফুড রিভিউ এই দুটি নিশ কে একসাথে এবং আলাদা ভাবে ব্লগিং করা যেতে পারে।

আরও পড়ুনঃ সুষম খাদ্য কি? এবং কেন খাবেন?

breaking news

৩। ব্রেকিং নিউজ – মানুষ দেশে বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ের খোজ খবর রাখতে চায়, একটা সময় ছিল মানুষ শুধু মাত্র পত্রিকা পড়তো কিন্তু এখন ইন্টারনেটের এই যুগে সবার হাতেই স্মার্টফোন রয়েছে সবাই এখন ওয়েব সাইটের মাধ্যমে বিভিন্ন নিউজ পড়ে থাকে। তাই নিউজ নিশ টা নিয়েও কাজ করা যেতে পারে ব্লগিং বা ইউটিউবে সেক্টরে, রিডারদের কে আপডেট ব্রকিং নিউজ বা পলিটিকাল ইস্যু সম্পর্কে জানানো যেতে পারে যেন তারা  দেশে বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ের খোজ খবর রাখতে পারে।

Product reviews

৪। পণ্য রিভিউ – মানুষ দৈনন্দিন জীবনে বিভিন্ন পণ্য ব্যাবহার করে থাকে এবং যখনই নতুন কোন পণ্য কিনতে যায় তার পূর্বে সেই পণ্যের বিষয়ে ভালোভাবে খোজ খবর নিয়ে নেয় এবং তার বাজেটের মধ্যে কোন কোন কোম্পানি কি দাম অফার করছে সেই পণ্যের কি কি সুবিধা রয়েছে কি কি আসুবিধা রয়েছে এই রিভিউ গুলো করার মাধ্যমে ক্রেতাদের কে বুঝাতে পারবেন কোন পণ্য টি বেস্ট। তাই যে কোন ধরনের পণ্য বাছাই করে সেই পণ্য গুলোর সম্পর্কে রিভিউ কনটেন্ট পাবলিশ করতে পারেন। এতে করে রিডার বা ক্রেতারা যেন পণ্য গুলোর সম্পর্কে রিভিউ পড়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

Travel guide

৫। ট্রাভেল গাইড – এমন কোন মানুষ নেই যার ভ্রমণ করতে ভালো লাগেনা মানুষ শত ব্যস্ততার মাঝেও তার বন্ধু, বান্ধব, আত্মীয় স্বজন, পরিবার নিয়ে ঘুরে বেড়াতে ভালোবাসে তাই এই নিশ টি নিয়েও কাজ করা যেতে পারে। দেশে বিদেশে কোন জায়গায় কোন সিটিতে কি কি আকর্ষণীয় জিনিস রয়েছে এবং সেই আকর্ষণীয় জায়গায় যেতে কি পরিমান খরচ পড়বে, যাতায়াত বাবস্থা কি, হোটেলের বাবস্থা কি, খাওয়া দাওয়ার বাবস্থা কি এই বিষয় গুলো নিয়ে কনটেন্ট পাবলিশ করতে পারেন।

History

৬। হিস্ট্রি বা ইতিহাস – গল্প কাহিনী শুনতে কার না ভালো লাগে দেশি বিদেশি স্থান, বস্তু বা বাক্তি রয়েছে যাদের সম্পর্কে প্রাচীন অনেক ইতিহাস রয়েছে গল্প বা ইতিহাস জানতে আমাদের সবারই  কম বেশি ভালো লাগে আর এই বিষয় গুলো নিয়ে কনটেন্ট তৈরি করা যেতে পারে।

Beauty and fashion

৭। বিউটি এন্ড ফ্যাশন – বিউটি এন্ড ফ্যাশন এটি একটি জনপ্রিয় নিশ এমন কোন মানুষ নেই যে নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে চায় না এবং যুগের সাথে তাল মিলিয়ে কিভাবে নিজেকে আধুনিকভাবে প্রেজেন্ট করা যায় এই বিষয় গুলো জানতে চায়। তাছাড়া একটি বিউটি ব্লগ তৈরি করে স্কিন কেয়ার, হেয়ার কেয়ার ইত্যাদি বিষয়ের উপর নিয়মিত টিপস শেয়ার করতে পারেন এবং এই ইন্ডাস্ট্রির হাজারও প্রডাক রয়েছে সেগুলো নিয়েও রিভিউ বা আলোচনা করতে পারেন, তাই আপনি চাইলে বিউটি এন্ড ফ্যাশন নিয়ে কাজ শুরু করতে পারেন।

Celebrity gossip

৮। সেলিব্রেটি গসিপ – ব্লগিং এবং ইউটিউব এর জন্য এটিও একটি জনপ্রিয় নিশ প্রতিটি মানুষেরই দেশি বিদেশি পছন্দের তারকা রয়েছে , সেই তারকারা কি করছে, তাদের লাইফে কি ঘটছে, তাদের নতুন কি গান এবং ছবি কবে মুক্তি পাচ্ছে এই সেলেব্রিটি গসিপ বা নিউজ নিয়ে কনটেন্ট তৈরি করা যেতে পারে। বিশেষ করে যারা মুভি লাভার তাদের জন্য এই নিশ টি বেস্ট একটা আইডিয়া হতে পারে।

Health care

৯। হেলথ কেয়ার – প্রতিটি মানুষেরই শারীরিক কোন না কোন সমস্যা হয়েই থাকে আর তাই প্রতিটা মানুষের এই বিষয় গুলো সম্পর্কে জানার আগ্রহ রয়েছে। যাদের মেডিক্যাল সাইন্স সম্পর্কে জ্ঞান রয়েছে তারা চাইলে হেলথ কেয়ার রিলেটেড ব্লগিং এবং ইউটিউব শুরু করতে পারেন। এবং সেখানে স্বাস্থ্য সচেতনতা মূলক আর্টিকেল বা কনটেন্ট পাবলিশ মানুষকে স্বাস্থ্য সচেতনতার বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স প্রদান করতে পারেন। এটাও একটি জনপ্রিয় নিশ এবং এর চাহিদা সব সময় থাকবে।

 

আরও পড়ুনঃ আপনি কি ক্যান্সার ঝুঁকিতে আছেন? সচেতন হোন এবং প্রতিরোধ করুন

 

Pets

১০। Pets (পোষা প্রাণী) – জনপ্রিয় এবং লাভজনক নিশ হল পোষা প্রাণী, মানুষ শখের বশে বিভিন্ন ধরনের পোষা প্রাণী পুষে থাকে যেমন কুকুর, বিড়াল, কবুতর, এবং বিভিন্ন ধরনের পাখি বিশেষ করে উন্নত দেশ গুলোতে সবার ঘরেই পোষা প্রাণী রয়েছে। আর এই পোষা প্রাণী গুলোকে ঘিরে বিভিন্ন কোম্পানি ফুড প্রডাক বা হেলথ কেয়ার প্রডাক তৈরি করছে তাই এই পোষা প্রাণীদের মার্কেটকে টার্গেট করে একটি নিশ বেছে নিয়ে কাজ করতে পারেন। সেটা হতে পারে পেটস ফুড প্রডাক বা পেটস হেলথ কেয়ার নিয়ে। তবে এই  টপিক নিয়ে বাংলা তে কাজ না করাই ভালো কারন বাংলাদশে তেমন কেউ এত পোষা প্রাণী পুষে না। উন্নত দেশ গুলোতে প্রায় সবার ঘরেই পোষা প্রাণী রয়েছে তাই ইংরেজিতে এই নিশটা  নিয়ে কাজ করলে সফলতা পাওয়া সম্ভব।

 

 

তো এই ছিল আজকের ব্লগিং এবং ইউটিউব এর জন্য সেরা ১০ টি নিশ আইডিয়া। আশা করি পোস্টটি ভালো লেগেছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানতে ভুলবেন না। এই রকম আরও পোস্ট পেতে চাইলে আমাদের সাথেই থাকুন। আমাদের পোস্ট গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে, অনুগ্রহ করে আমাদের পোস্ট গুলি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। মানুষ মাত্রই ভুল করে আমরা কেউ আসলে ভুলের উর্ধে নই, যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই ক্ষমা সন্দুর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ আপনাকে আর্টিকেলটি পরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন বিদায় নিচ্ছি আজকের মত আল্লাহ্‌ হাফেজ।

 >>> আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন বিডি টেক পয়েন্ট (BD Tech Point) এর সাথে। যুক্ত হতে – এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published.

x