Current Date:June 24, 2021
কম্পিউটার এর গতি বাড়ান

আপনার কম্পিউটার কি ধীরে কাজ করছে? কম্পিউটার ফাস্ট করতে এই স্টেপ গুলো দেখুন।

আপনার কম্পিউটার যদি নতুন অবস্থার থেকে ধীরে চলে, এই স্টেপ গুলো কাজে লাগিয়ে স্পীড বাড়াতে পারেন। কম্পিউটার এর ধীরগতি (Computer Slowness) ঠিক করতে হলে প্রথমে জানতে হবে এর কারণগুলো। তারপর কিভাবে সেসব সমস্যার সমাধান করবেন সেটা আলোচনা করা হবে এই প্রবন্ধে।

কম্পিউটার কীভাবে ফাস্ট করবেন?

কম্পিউটার

Step 1: Reboot PC

How to Reboot PC কম্পিউটার

আপনি যদি সম্প্রতি কম্পিউটার রিবুট বা রিস্টার্ট না দিয়ে থাকেন, তাহলে সবার আগে রিবুট বা রিস্টার্ট করে নিন। নিয়মিত কম্পিউটার রিবুট করলে অনেক সমস্যার সমাধান নিজে থেকেই হয়ে যায়। এজন্য নিচের স্টেপ গুলো ফলো করার আগে আপনার পিসি একবার রিবুট বা রিস্টার্ট করে নিন।

How to Reboot PC?

রিবুট বা রিস্টার্ট করার জন্য Keyborad এর Window কী বা মাউস দিয়ে স্টার্ট মেনুর আইকন এ ক্লিক করুন। এরপর পাওয়ার বাটন, তারপর Restart এ ক্লিক করলেই আপনার পিসি রিবুট হবে।

 

 

Step 2: Close Background Program

কম্পিউটার এর গতি কমে যাওয়ার অন্যতম প্রধাণ কারণ Background Program. ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম আপনার কম্পিউটার এর কে ধীর করে দেয়। অনেক প্রোগ্রাম কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে চলতে থাকে। এসব স্টার্টআপ প্রোগ্রাম কে বন্ধ করলে কম্পিউটার এর বুট বা চালু হবে অনেক  দ্রুত।

How to close Startup Program?

Windows 8 or 10

  • Open Task Manger From Taskbar (Ctrl+Shift+Esc)
  • Click on Startup Tab
  • Right Click on Program to Disable

For Windows 7 or below:

  • Press Windows Key+R(Start key)
  • type msconfig and press enter
  • Click on the Startup tab
  • Right Click on Program to Disable

ব্যাকগ্রাউন্ডে এন্ট্রি ভাইরাস প্রোগ্রাম স্ক্যান করতে তা থাকলে কম্পিউটারকে ধীর করে দেয়। টাস্ক ম্যানেজার থেকে এসব স্ক্যান বন্ধ করে দিলে গতি বাড়বে।

AMD RYZEN 5 3400G

Step 3: Delete Temp File

কম্পিউটার চলতে থাকলে বিভিন্ন অস্থায়ী বা টেম্পোরারি ফাইল তৈরি হয়। এসব ফাইল হার্ড ডিস্কে জায়গা দখল করে রাখে। এই ফাইল গুলো ডিলিট করলে গতি বাড়ে।

টেম্পোরারি ফাইল ১ম উপায় হলো Disk Cleanup। তবে এটা দিয়ে সব টেম্পোরারি ফাইল ডিলিট হবেনা। এজন্য আমরা সরাসরি ফোল্ডার থেকে ডিলিট করবো।

How To delete Temporary File?

  1. Open start menu (press windows key)
  2. type %temp% and press enter
  3. delete all the file
  4. Now press Windows+R to open run command
  5. type prefetch and press enter
  6. delete all file from prefetch folder

Step 4: Free Hard Drive Space

আপনার হার্ড ড্রাইভ এর ডিস্ক এ যদি পর্যাপ্ত জায়গা ফাঁকা না থাকে তাহলেও কম্পিউটার স্লো কাজ করে। এজন্যে হার্ড ড্রাইভের প্রতিটা পার্টিশন বা লোকাল ডিস্কে অন্তত ৫০০ এম্বি থেক ১ জিবি স্টোরেজ ফাঁকা রাখা দরকার। অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে এই জায়গা ফাঁকা করতে পারেন।

আরো পড়ুন : ৪৫ হাজার টাকার গেমিং পিসি বিল্ড গাইড-২০২১

Step 5: Delete Virus or Infected File

কম্পিউটার এ ভাইরাস বা করাপ্টেড ফাইল থাকলে তারাও কম্পিউটার এর কার্যক্ষমতা কমিয়ে দেয়। এজন্য নিয়মিত স্ক্যান করে এসব ফাইল ডিলিট করলে কম্পিউটার এর গতি ঠিক থাকবে।

Step 6: Upgrade Hardware

কম্পিউটার এর হার্ডওয়্যার বা র‍্যাম প্রসেসর যদি অনেক পুরাতন বা লো লেভেলের হয়, সেটা থেকে যথেষ্ট গতি পাওয়া যাবেনা। এজন্য সম্ভব হলে র‍্যাম, প্রসেসর আপগ্রেড করতে পারেন। আর হার্ডডিস্ক এর চেয়ে এসএসডির গতি কয়েকগুন বেশি। হার্ডডিস্ক এর পাশাপাশি একটা এসএসডি ব্যবহার করলে আপনার কম্পিউটার এর গতি অনেক বেড়ে যাবে।

এই ছিল আজকের পোস্ট। এরকম পোস্ট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজ ফলো করে রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

x